পর্দা ফাঁস
- অলোক হালদার ২৭-০৪-২০২৪

পর্দা ফাঁস
অলোক হালদার

কত রকম জনসভা করলো
করলো কত দান
গ্রামের ঐ মোড়ল নাকি
হবে চেয়ারম্যান।
সত্য মিথ্যা মিলিয়ে করলো
কত রকম ভাষন
নয় গ্রামের মানুষের মনে
করে নিলো আসন।
রাস্তা করবো ঘর করবো
করবো কত কিছু
তোমাদের ঘরের পোতা করবো
যদি থাকে নিচু।
কত রকম প্রতিশ্রুতি
দিয়ে কত আশ্বাস
মানুষের মনে করে নিল
ঠিকই নিজের বিশ্বাস।
নির্বাচনের কেন্দ্র গুলায়
আনন্দে গেল মেতে
গ্রামের মোড়ল সবখানে
অনেক ভোটে জেতে।
চেয়ারম্যান হয়ে গ্রামের মোড়ল
মুড মসানে চলে
লোকেদের দেওয়া প্রতিশ্রুতি
সবই গেল ভুলে।
বাড়ি বাড়ে,খামার বাড়ে
বাড়ে চেয়ারম্যানের গাড়ি
গ্রামের লোকের দূর্গতি বাড়ে
কাঁদায় দিতে হয় পাড়ি।
ট্রাক ভর্তি চাল আসে
পাইনা কোন লোকে
চেয়ারম্যান সাব কে বললে কিছু
উল্টো শুধু বকে।
বলেন তিনি, সরকার না দিলে
করবো আমি কি?
তোদের জন্য জমিজমা
সবিই বেচবো কি?
স্কুল হলো না কলেজ হলো না
পড়বে ছেলে মেয়ে কোথাই
রাস্তা ঘাট হাসপাতাল কিছু হলো না
মরে লোকে জ্বালায়।
হঠাৎ একদিন শহর থেকে
এলো অনেক গাড়ি
সাদা পোশাকে অনেক লোক
ঘেরাউ করলো চেয়ারম্যানের বাড়ি।
খামার বাড়ি তল্লাশি করলো
খুড়লো কোথাও মাটি
চেয়ারম্যানের বাড়ি থেকে পাওয়া গেল
টাকা কোটি কোটি।
সব গ্রামে রটে গেল
রটে গেল বাড়ি বাড়ি
চেয়ারম্যান নাকি করেছে
কোটি টাকা চুরি।
নাম গেলো সম্মান গেল
থাকলো না আর মান
জনসম্মুখে চেয়ারম্যানের
ধরতে হলো কান।
যতই তুমি চুরি করো গোপনে
সম্মুখে হেসে হেসে
পাপ করলে পাবে সাজা
যাবে ঠিকই ফেঁসে।
চেয়ারম্যানের জেল হলো
হলো সর্বনাশ
অবশেষে চেয়ারম্যানের
হলো পর্দা ফাঁস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SSDIPU
১৮-১০-২০১৯ ১৪:৪৪ মিঃ

ভালো